West Bengal Lakshmir Bhandar Scheme 2022 | Laxmir Bhandar New Form 2022 PDF Download

 


বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারের একটি উল্লেখযোগ্য প্রকল্প হলো লক্ষ্মীর ভান্ডার প্রকল্প(Lakshmir Bhandar Scheme) | একুশের বিধানসভা নির্বাচনের আগেই মমতা প্রতিশ্রুতি দিয়েছিলেন এই প্রকল্প চালু করার। আর তৃতীয়বার সরকারের ক্ষমতায় আসার পরে সেই প্রতিশ্রুতিও রেখেছেন তিনি। তার কথা মতোই বাংলাতে সেপ্টেম্বর মাস থেকেই চালু হয় এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। আগেরবার দুয়ারে সরকার ক্যাম্প থেকেই এই প্রকল্পের আবেদন শুরু হয়। এবং এবার ১৫ ফেব্রুয়ারি থেকে তৃতীয়বারের জন্য যে দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্টিত হবে সেখানেও নতুন ভাবে আবেদন করা যাবে। 

{tocify} $title={Table of Contents}

কারা লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে পারবেন? Lakshmir Bhandar Eligibility

মূলত রাজ্যের ২৫-৬০ বছরের আদিবাসী জাতি/তপশিলি জাতি/তপশিলি উপজাতি সব মহিলারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। যে বছর আবেদন করবেন সেই বছরের জানুয়ারি মাসের ১ তারিখ অনুযায়ী বয়স নির্ণয় করতে হবে। অর্থাৎ ২০২২ সালের দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করলে ১.১.২০২২ তারিখে ন্যূনতম ২৫ বছর বয়স হতে হবে এবং ৬০ বছরের কম হতে হবে। যিনি সরকারি নিয়ন্ত্রণাধীন সংস্থা/পঞ্চায়েত/পৌরসভা/স্থানীয় স্বাস্থ্য সংস্থা/সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদিতে নিয়মিত কোনো চাকরি থেকে উপার্জন করেন তিনি এই প্রকল্পে আবেদন করতে পারবেন না। 

লক্ষীর ভান্ডার প্রকল্পে কী সুবিধা রয়েছে?Laxmir Bhandar Benefits

এই প্রকল্পের আওতায় SC/ST মহিলারা প্রতিমাসে ১০০০ টাকা এবং বাকি মহিলারা প্রতিমাসে ৫০০ টাকা আর্থিক সহায়তা পেয়ে যান। 

লক্ষীর ভান্ডার প্রকল্পে কীভাবে আবেদন করা যাবে?Laxmi Vandar New Application Process 2022

লক্ষীর ভান্ডার প্রকল্পের নির্দিষ্ট ফর্ম দুয়ারে সরকার ক্যাম্পেই পাওয়া যাবে। সেই ফর্ম কালেক্ট করে ঠিকভাবে ফিলাপ করতে হবে। এরপর ফর্মটির সঙ্গে নিম্নলিখিত ডকুমেন্টস নিয়ে দুয়ারে সরকার ক্যাম্পেই জমা করতে হবে। 

লক্ষীর ভান্ডার প্রকল্পে কী কী ডকুমেন্টস জমা করতে হবে?Laxmir Vandar Required Documents

  1. স্বাস্থ্য সাথী কার্ডের জেরক্স
  2. আধার কার্ডের জেরক্স
  3. SC/ST সার্টিফিকেট থাকে তার জেরক্স
  4. ব্যাঙ্ক পাশবুকের প্রথম পৃষ্ঠার জেরক্স
  5. পাসপোর্ট মাপের ফটো
সমস্ত জেরক্স গুলিতেই আবেদনকারীর সাক্ষর কিংবা আঙুলের ছাপ দিতে হবে। 

Lakshmir Bhandar New Form 2022 PDF Download : Click Here


Tags: Laxmi bhandar form pdf download 2022,lakshmi bhandar new form 2022 download,lakshmir bhandar form 2022,lokkhi vandar form pdf 2022, lakshmir bhandar new form fill up 2022

Previous Post Next Post