Madhyamik 2022 Admit Card : মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিয়ে বড় ঘোষণা পর্ষদের

 

২৩ ফেব্রুয়ারি মাধ্যমিকের অ্যাডমিট কার্ড (Madhyamik 2022 Admit Card Download) বিতরণ করতে হবে। কোনও ভুল থাকলে ৪ মার্চের মধ্যে সংশোধনের আবেদন করতে হবে। বৃহস্পতিবার স্কুলগুলিকে এ বিষয়ে নির্দেশিকা পাঠাল মধ্যশিক্ষা পর্ষদ। অন্যদিকে, ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা। স্কুলগুলিকে ৪ মার্চের মধ্যে প্র্যাকটিক্যাল নিতে হবে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, ছাত্রছাত্রীরা চাইলে স্কুলে এসে অথবা অনলাইনেও এই পরীক্ষা দিতে পারবে। প্র্যাকটিক্যালের ১২টি বিষয়ের লিংক প্রকাশ করেছে সংসদ। প্রধান শিক্ষকদের বলা হয়েছে, ১৫ মার্চের পর সংসদে জমা দিতে হবে পড়ুয়াদের নম্বর। এবার নিজের স্কুলেই উচ্চমাধ্যমিক (HS Exam 2022) পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা।

তবে আগের মতোই মাধ্যমিক হবে অন্য ভেন্যুতে। এ বছর মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2022) দিচ্ছে ৯ হাজার ৯৯১টি স্কুলের পড়ুয়া। ৭ মার্চ বাংলা পরীক্ষা। ৮ মার্চ ইংরাজি। ৯ মার্চ ভূগোল। ১১ মার্চ ইতিহাস। ১২ মার্চ জীবনবিজ্ঞান। ১৪ মার্চ অঙ্ক। ১৫ মার্চ ভৌতবিজ্ঞান। ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়। ২ এপ্রিল শুরু হবে উচ্চমাধ্যমিক। শেষ হবে ২০ এপ্রিল। উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষায় কোনও প্রশ্ন পাঠাবে না সংসদ। স্কুলগুলি মূল্যায়ন করে তার নম্বর সংসদে পাঠাবে। মাধ্যমিক উচ্চমাধ্যমিকের টেস্ট হয়েছে। দু’টি ক্ষেত্রেই প্রশ্ন করা এবং খাতা দেখার দায়িত্ব ছিল স্কুলের।

শিক্ষাব্যবস্থা। গত দু’বছর ঝুলেছে স্কুলে তালা। শিক্ষাপ্রতিষ্ঠানের মুখ দেখেনি পড়ুয়ারা। অনলাইন ক্লাসই ভরসা ছিল তাদের। বহু পড়ুয়াই অনলাইন ক্লাস করতে নানা প্রতিবন্ধকতার শিকার হয়। মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের মতো পরীক্ষাও বাতিল হয়ে যায়। তবে করোনার ধাক্কা এখন কিছুটা সামলে নিয়েছে গোটা রাজ্য। তাই এবার হতে চলেছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের মতো দু’টি গুরুত্বপূর্ণ পরীক্ষাই। তার ফলে কিছুটা স্বস্তিতে পরীক্ষার্থী ও অভিভাবকরা। অ্যাডমিট কার্ড বিতরণের দিনও ঘোষণা হল বৃহস্পতিবার।

Previous Post Next Post