ফেব্রয়ারী মাসে অনেক মহিলার ব্যাঙ্ক একাউন্টে টাকা ঢুকবেনা । Lakshmi Bhandar New Update | Laxmi Bhandar February 2023 Payment

 

বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারের একটি উল্লেখযোগ্য প্রকল্প হলো লক্ষ্মীর ভান্ডার প্রকল্প | একুশের বিধানসভা নির্বাচনের আগেই মমতা প্রতিশ্রুতি দিয়েছিলেন এই প্রকল্প চালু করার। আর তৃতীয়বার সরকারের ক্ষমতায় আসার পরে সেই প্রতিশ্রুতিও রেখেছেন তিনি। তার কথা মতোই বাংলাতে ২০২১ এর সেপ্টেম্বর মাস থেকেই চালু হয় এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্পের আওতায় ২৫-৬০ বছরের SC/ST মহিলারা পেয়ে যান প্রতি মাসে ১০০০ টাকা এবং বাকিরা পান ৫০০ টাকা করে।

অর্থাৎ রাজ্যের মহিলারা আগের বছরের সেপ্টেম্বর থেকেই এই প্রকল্পের টাকা পাচ্ছেন। সেই মতো তারা এখনো অব্দি ১৭ মাসের টাকা পেয়েছেন। অর্থাৎ এখনও অব্দি SC/ST মহিলারা পেয়েছেন ১৭,০০০ টাকা এবং বাকিরা পেয়েছেন ৮,৫০০ টাকা। এরপর আবার টাকা দেওয়া হবে ফেব্রুয়ারী মাসে। Laxmi Bhandar February  Payment

তবে ফেব্রুয়ারী মাসের টাকা অনেক মহিলাই পাবেন না। সরকারের তরফ থেকে বারবার জানানো সত্ত্বেও যারা ঠিকমতো কাগজপত্র বা ডিটেলস জমা করেননি তাদের টাকা পেতে সমস্যা হতে পারে। কেন টাকা পাবেননা তার পেছনে কিছু কারণ আছে। 

সংযুক্তিকরণের জেরে বদলে গিয়েছে অনেক ব্যাংকের আইএফসি কোড। তাই আইএফসি কোড সংক্রান্ত আপডেট জমা না দিলে টাকা পাবেন না মহিলারা। এখনও রাজ্যের অনেক মহিলার একাউন্টে লক্ষ্মীর ভান্ডার টাকা ঢুকছে না, নতুন আইএফসি কোড জমা না পড়ার কারণে।

যে সমস্ত ব্যাংকের আইএফসি কোড বদলে যাওয়ায় গ্রাহকদের সমস্যায় পড়তে হচ্ছে, তাই সেইসব মহিলারা আইএফসি কোড সংক্রান্ত আপডেট জমা দিতে পারবেন এসডিও বা বিডিও অফিসে। আর এই কাগজ দিলেই টাকা পেতে শুরু করবেন। অর্থাৎ যারা এখনও টাকা পাচ্ছেন না তারা এই কাজটি করলেই টাকা পেয়ে যাবেন।

কোন কোন ব্যাংকের আইএফসি কোড পরিবর্তন হয়েছে?

এই এলাহাবাদ ব্যাংকের আইএফসি কোড আগে শুরু হতো ALLA দিয়ে। কিন্তু বর্তমানে ইন্ডিয়ান ব্যাংকের সাথে যুক্ত হওয়ার ফলে আইএফসি কোড শুরু হয় IDIB দিয়ে।

কানাডা ব্যাংকের সাথে সিন্ডিকেট ব্যাংক যুক্ত হওয়ার ফলে 1 লা জুলাই থেকে সিন্ডিকেট ব্যাংক অবৈধ। আগে সিন্ডিকেট ব্যাংকের আইএফসি কোড শুরু হত SYNB দিয়ে। কিন্তু এখন কোড শুরু হয় CNRB দিয়ে।

অন্ধ্র ও কর্পোরেশন ব্যাংক- এই দুটি ব্যাংকের আইএফসি কোড যারা দিয়েছিলেন তাদের আইএফসি কোড বদলে দিয়েছে। আগে কর্পোরেশন ব্যাংকের কোড শুরু হতো CORP দিয়ে এবং আন্দ্রা ব্যাংকের কোড শুরু হতো ANDB দিয়ে। এখন এই দুটি ব্যাংকের কোড পরিবর্তন হয়ে শুরু হয় UBIN দিয়ে।

Previous Post Next Post